নতুন বছরের শুরুতেই দৃষ্টিনন্দন আতশবাজির বিশ্বরেকর্ড গড়ল দুবাই

By -

ku-xlargeএ বছরের প্রাক্বালে থার্টিফার্স্ট নাইটকে ভিন্নভাবে উদযাপন করে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। ২০১৪’কে স্বাগত জানাতে দেশটির সবচেয়ে বড় শহর ‘দুবাই সিটি’তে জমকালো আতশবাজি (ফায়ারওয়ার্কস) আয়োজন করে বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে মধ্যপ্রাচ্যের খনিজ সম্পদ সমৃদ্ধ এই দেশটি।

ছয় মিনিটব্যাপী ঐ আয়োজনে ৫ লক্ষের বেশি আতশ ফোটানো হয়। থার্টিফার্স্ট নাইটে দুবাইয়ের সমূদ্র উপকূলের প্রায় ৬২ মাইল জায়গা জুড়ে আলোয় ঝলসে ওঠে। শো’র শেষ দিকে আর্টিফিসিয়াল সূর্যাস্ত দৃশ্যায়িত হয়। এখানে ছয় মিনিটের ফায়ারওয়ার্কসের ভিডিও এমবেড করে দেয়া হল। মোবাইলে ভিডিও ফ্রেম না এলে এই ইউটিউব লিংকে গিয়েও শো’টি দেখে নিতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,269 other subscribers

পুরো ইভেন্টটি নিয়ন্ত্রণ করতে ১০০ কম্পিউটারের একটি নেটওয়ার্ক ব্যবহার করা হয়েছিল। এর পরিকল্পনা ও প্রস্তুতিতে সময় লেগেছে ১০ মাস, ২০০ বিশেষজ্ঞ, ৫০০০ কর্মী এবং এতে সব মিলিয়ে ৬ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে।

দুবাইয়ের এই ব্যয়বহুল ফায়ারওয়ার্কস ইউটিউবে সরাসরি সম্প্রচারিত হয়েছে। এর আগে আতশবাজীর বিশ্বরেকর্ড ছিল কুয়েতের দখলে। ২০১২ সালে জাতীয় উৎসবে ৭৭,২৮২টি ফায়ারওয়ার্ক লঞ্চ করে গিনেজ বুকে নাম লিখিয়েছিল তারা। কিন্তু দুবাইয়ের এই রেকর্ডের নিকট পূর্বের রেকর্ডটি একটু হালকাই বটে!

সর্বশেষ এই আতশবাজির রেকর্ড ছাড়াও দুবাইয়ের দীর্ঘতম বিল্ডিং ‘বুর্জ খলিফা’ এবং সবচেয়ে বড় মানবসৃষ্ট দ্বীপ ‘পাম জুমেরা’র রেকর্ড রয়েছে।

আপনি কি দুবাইতে থাকেন? আপনিও কি উপভোগ করেছেন এই ফায়ারওয়ার্কস? ব্যয়বহুল ঐ ইভেন্ট সম্পর্কে আপনার মতামত কী?

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply