ফেসবুকে নতুন নিরাপত্তা ফিচার ইউএসবি কি ভেরিফিকেশন

By -

প্রত্যেক ফেসবুক ব্যবহারকারীর নিকট তাদের নিজ নিজ একাউন্টটির গুরুত্ব অপরিসীম। ফেসবুক কর্তৃপক্ষ নিজেও সে ব্যাপারে সচেতন। বিভিন্ন প্রাইভেসি সেটিংস, সিক্যুরিটি চেকিং, টু-স্টেপ ভেরিফিকেশন ও লগিন অ্যালার্টের পর ফেসবুক এবার নিয়ে এলো ইউএসবি কি ভেরিফিকেশন পদ্ধতি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,256 other subscribers

এই নিরাপত্তা ব্যবস্থা চালু করলে নতুন কোনো কম্পিউটার থেকে আপনার ফেসবুক একাউন্টে লগইন করার সময় পাসওয়ার্ড দেয়ার পর ছোট্ট একটি ইউএসবি ডিভাইস পিসির ইউএসবি পোর্টে প্রবেশ করাতে হবে। অন্যথায় একাউন্টে লগইন করা যাবেনা।

বিষয়টি কি একটু জটিল লাগছে? আরও সহজ করে দিচ্ছি। “ইউএসবি কি (USB Key)” হচ্ছে পেনড্রাইভের মত ছোট্ট একটি যন্ত্র। এই নিরাপত্তা ফিচারটি চালু করার জন্য প্রথমে বিশেষ ধরনের একটি ইউএসবি ডিভাইস দরকার হবে। আজকাল বিভিন্ন কোম্পানি এরকম ইউএসবি চাবি তৈরি করছে। এগুলো দেখতে পেনড্রাইভের মত। আপনার ফেসবুক একাউন্টে ইউএসবি কি সিক্যুরিটি পদ্ধতি চালু করতে প্রথমেই নতুন একটি ইউএসবি চাবি কিনতে হবে। এরপর সেই ইউএসবি চাবিটি কম্পিউটারে পেনড্রাইভের মত সংযুক্ত করতে হবে। এবার ফেসবুকের সেটিংস পেজে গিয়ে ইউএসবি চাবিটি ফেসবুক একাউন্টের সাথে রেজিস্টার করে নিতে হবে।

এরপর যখনই নতুন কোনো কম্পিউটার থেকে আপনি ফেসবুক একাউন্টে লগইন করতে যাবেন, তখন ইউজারনেম-পাসওয়ার্ড দেয়ার পর এই ইউএসবি কি সেই নতুন কম্পিউটারের ইউএসবি পোর্টে সংযুক্ত করতে হবে। তখন ফেসবুক সার্ভার বুঝে নেবে যে সত্যি সত্যিই ফেসবুক একাউন্টটির প্রকৃত মালিক একাউন্টে লগইন করছেন।

যেহেতু মোবাইল ডিভাইসে ইউএসবি পোর্ট থাকেনা, তাই ইউএসবি কি পদ্ধতি চালু করলেও আপনাকে মোবাইলে এসএমএস বা অ্যাপে কোড জেনারেটর পদ্ধতি ব্যবহার করতেই হবে। তাছাড়া কম্পিউটারে এই মুহূর্তে শুধুমাত্র লেটেস্ট ভার্সনের গুগল ক্রোম ও অপেরা ব্রাউজার ফেসবুকের এই ইউএসবি কি পদ্ধতি সাপোর্ট করে। সুতরাং মোবাইল ভেরিফিকেশন এরপরেও কাজে লাগবে।

তাপরও যখন মোবাইলে এসএমএস আসতে দেরি করবে কিংবা ফেসবুক অ্যাপ না থাকার কারণে কোড জেনারেটর ব্যবহার করা যাবেনা, তখন ইউএসবি কি হতে পারে দ্রুত সমাধান। গুগল, ড্রপবক্স সহ বেশ কিছু কোম্পানি ইতোমধ্যেই এই নিরাপত্তা পদ্ধতি চালু করেছে। কীভাবে ফেসবুকে ইউএসবি কি ব্যবহার করবেন তা জানতে এই লিংক দেখুন।

আরও জানুনঃ ফেসবুক টু-স্টেপ ভেরিফিকেশন চালু করে হ্যাকিং থেকে সুরক্ষিত থাকুন!

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply