আইফোনে জায়গা পেতে অ্যাপলকে ১ বিলিয়ন ডলার দিয়েছিল গুগল!

By -

iphone 6s and plus

আইফোনের সাফারি ব্রাউজার ও ভার্চুয়াল  অ্যাসিস্ট্যান্ট অ্যাপ সিরি’তে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগল’কে লক্ষ্য করেছেন নিশ্চয়ই? সকল আইওএস অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসেই ডিফল্ট সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। অপরদিকে এই গুগল ও অ্যাপলের মধ্যে রয়েছে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতা। তাহলে গুগল সার্চ সেবা অ্যাপলের  ডিভাইসে এমন “জামাই আদর” পাচ্ছে কেন? অবশেষে এই প্রশ্নের উত্তর মিলেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,226 other subscribers

সম্প্রতি গুগলের এক গোপনীয় ডকুমেন্ট প্রকাশ পেয়েছে যা থেকে জানা গেছে, আইওএস ডিভাইসে ডিফল্ট সার্চ ইঞ্জিনের জায়গা পাওয়ার জন্য অ্যাপলকে ১ বিলিয়ন ডলার ফি দিয়েছে গুগল। ২০১৪ সালের এক গুগল ইনভয়েস থেকে এই তথ্য জানা গেছে

তাতে আরও উল্লেখ আছে, আইওএস ডিভাইসে এই ডিফল্ট সার্চ ইঞ্জিন থেকে গুগলের যে আয় হবে তার ৩৪ শতাংশ পাবে অ্যাপল। আর এই চুক্তির ফলেই ২০১৪’তে গুগলের কাছ থেকে ১ বিলিয়ন ডলার পেয়েছে অ্যাপল।

অবশ্য এই ব্যাপারে কোনো মন্তব্য করেনি দুই টেক জায়ান্ট। চুক্তিটি বা এর আর্থিক শর্তাদি এখনো বহাল রয়েছে কিনা তাও নিশ্চিত হওয়া যায়নি।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply